বর্তমান সময়ের একটি শক্তিশালী ও নির্ভরযোগ্য মার্কেটিং এর নাম ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিসের তথ্য খুব সহজে সবাইকে জানাতে পারেন এবং আপনার উপার্জনের সক্ষমতা বাড়াতে পারেন। অল্প সময়ে অল্প খরচে নক্ষ লক্ষ মানুষকে জানিয়ে দিন আপনার প্রতিষ্ঠানের নাম বা পন্যের বিবরন ও দাম।

ইমেইল মার্কেটিংয়ের ক্ষেত্রে আমাদেরকে কোন একটি প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য সম্পর্কে কাস্টমারদের ইমেইল করতে হবে। ফলে কাস্টমার বা গ্রাহকগণ তাদের ইনবক্সে মেইলগুলি পেয়ে যাবে। ফলে গ্রাহকগণ ঐ পণ্যগুলি সম্পর্কে জানতে পারবে এবং হয়তো কেউ কেউ এ পণ্যগুলি কিনতে আগ্রহী হবে। এটির ফলে ঐ কোম্পানীর পণ্য বিক্রির হওয়ার সুযোগ আরো বাড়বে।

অনেকের ধারণা ইমেইল মার্কেটিং শুধুমাত্র মানুষের কাছে স্প্যাম মেসেজ পৌঁছানো কিন্তু বাস্তবিক অর্থে এটি হচ্ছে কোন প্রতিষ্ঠানের সম্ভাব্য ক্রেতাদেরকে কোন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা প্রদান করা যা অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে খুবি শক্তিশালী মাধ্যম হিসেবে বিবেচিত।

 

ইমেইল মার্কেটিং সাধারণত তিনটি ধাপে হয়ে থাকেঃ 

লেটার এবং ইমেইল টেমপ্লেট:

প্রথমে আপনাকে একটা ইমেইল মার্কেটিং এর জন্য চিঠি বা ইমেইল টেম্পলেট বানাতে হবে। এক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে যে, আপনার চিঠিতে যে পণ্যটি সম্পর্কে লিখবেন সেটি দেখতে কেমন হবে। যাকে পাঠাচ্ছেন সে কিভাবে নিবে। আপনার চিঠির ভাষায় তিনি কি বিরক্ত হবেন? আপনার ইমেইলে কি বিরক্তিকর লিখা লিখেছেন? নাকি আপনার চিঠি পেয়ে তার আগ্রহ বাড়বে। এই বিষয়গুলো আপনার বিবেচনায় আনতে হবে। ইমেইল টেমপ্লেটটা যেন দেখতে সুন্দর হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। বর্তমানে অনেকে মোবাইল ডিভাইস থেকে মেইল চেক করে। তাই টেমপ্লেটটি রেসপন্সিভ হলে সুবিধা হয়। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে প্রচুর পরিমাণ রেসপন্সিভ ইমেইল টেমপ্লেট ডিজাইনের কাজ পাওয়া যায়। ভাল রেসপন্সিভ ইমেইল টেমপ্লেট তৈরি করে থিমফরেষ্টেও বিক্রি করা যায়।

ইমেইল কালেক্ট করা:

ইমেইল মার্কেটিং এর অন্যতম একটি কাজ হলো প্রচুর পরিমাণ ইমেইল কালেক্ট করা। কারণ এই ইমেইল এড্রেসগুলোতেই আপনি পণ্য সম্পর্কে আপনার বক্তব্য পাঠাবেন এবং তাকে ক্রয় করার জন্য উৎসাহিত করবেন। যত বেশি ইমেইল সংগ্রহ করা যাবে বিক্রির সম্ভাবনা তত বেশি হবে। ইমেইল এড্রেস কালেক্ট কয়েকটা পদ্ধতি আলোচনা করা হল : * যারা নিয়মিত আপনার ব্লগ পড়ে তাদের থেকে সাবস্ক্রাইবের মাধ্যমে ইমেইল এড্রেস কালেক্ট করুন। এবং অনুমতি নিয়ে নিন ভবিষ্যতে হয়তো আপনি ইমেইলে পাঠাতে পারেন। * একটা ব্লগ কনটেষ্ট আয়োজন করুন। এবং মেইলগুলো সংগ্রহে রাখুন। * আপনার ব্লগের পাশে একটা বিজ্ঞাপন দিন “যদি কেউ আপডেট নিউজ এবং বিভিন্ন কোম্পানীর অফার পেতে চায় তবে যেন মেইল এড্রেস ড্রপ করে”। * টুইটারে টুইট দিন এবং লোকদের ইনভাইট করুন। কোম্পানীর লেটেষ্ট নিউজ এবং অফার জানতে চায় তবে যেন তাদের মেইল এড্রেস ড্রপ করে। অবশ্যই আপনার সাইনআপ ফরমের লিংক দিয়ে দিবেন। * আপনি ব্লগের জন্য ওয়ার্ডপ্রেস ইউস করেন; তাহলে আপনি ইমেইল কালেক্টটিং প্লাগইনস ইউস করুন। তাছাড়াও বিভিন্নভাবে অনলাইন থেকে মেইল এড্রেস কালেক্ট করা যায়।

ইমেইল ডেলিভারী:

ইমেইল মার্কেটিংয়ের জন্য আপনাকে ডেস্কটপবেস ইমেইল সার্ভার অথবা অনলাইন ইমেইল সার্ভার ব্যবহার করতে হবে। তবে সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি হল অনলাইন ইমেইল সার্ভার ব্যবহার করা। কারণ ডেস্কটপবেইস ইমেইল সার্ভার তৈরির জন্য আপনার একটা ভালো কনফিগারের পার্সোনাল কম্পিউটার ও খুব ভাল স্পীডের ইন্টারনেট কানেকশন থাকতে হবে । আর সাথে থাকতে হবে, একটি ইমেইল সেন্ডিং সফটওয়্যার। আর এগুলো কিনতে হলে গুনতে হবে মোটা অংকের টাকা। এছাড়াও ডেস্কটপবেস ইমেইল সার্ভার ব্যাবহারের ফলে আইপি ব্ল্যাক লিস্ট হওয়া এবং মেইল স্প্যামে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সাথে সার্ভার ক্রাশ হওয়ার ঝুঁকি তো আছেই। পক্ষান্তরে অনলাইন ইমেইল সার্ভারের খরচ তুলনামুলক অনেক কম এবং ব্যাবহারও অনেক সহজ ও নিরাপদ।

ইমেইল মার্কেটিং কেনঃ

উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, শুধুমাত্র আমেরিকাতে ২০১৩ সালে ১.৮৯ বিলিয়ন ডলার ব্যয় করা হয় ইমেইল মার্কেটিংয়ের জন্য, যেটা বর্তমানে ২.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আরেকটি মজার তথ্য আছে, ইন্টারনেটের মাধ্যমে যত বিক্রি হয় তার ২৪ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে।

মজার ব্যাপার হল, ইমেইল মার্কেটিংয়ের মত এই শক্তিশালী টুলসের ব্যবহার জানা অত্যন্ত সহজ এবং স্বল্পমেধা সাপেক্ষ। যেকেউ ঘরে বসেই ইমেইল মার্কেটিংয়ের সব কাজ করতে পারেন, এর জন্য আলাদা কোন অফিস নেওয়ার প্রয়োজন নেই। নেই কোন অতিরিক্ত হার্ডওয়্যার কেনার ঝামেলাও।

ইমেইল মার্কেটিং

 

ইমেইল মার্কেটিং এর সুবিধাঃ

 আগে ইমেইলকে শুধু যোগাযোগের মাধ্যম হিসেবে ভাবা হতো কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে এর ও অনেক উন্নয়ন ঘটেছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের ছোট বড় অসংখ্য প্রতিষ্ঠান তাদের পন্যের প্রচারের জন্য এবং তাদের বিভিন্ন সাইট এবং সেবা প্রচারের জন্য ইমেইল মার্কেটিং করে থাকে । ইমেইল মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে । নিচে ইমেইল মার্কেটিং এর সুবিধা নিয়ে আলোচনা করা হলঃ-

১. ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অল্প পরিশ্রমে এবং অল্প সময়ে অর্থ উপার্জন করা যায়।
২. ইমেইল মার্কেটিং এ ওয়েব ডিজাইন এর জন্য বেশি অর্থের দরকার হয়না।
৩. ইমেইল মার্কেটিং ব্যাবসার জন্য আপনাকে উচ্চ পরিমানের হোস্টিং ফি খরচ করতে হবেনা।
৪. ইমেইল মার্কেটিং এর মাধ্যমে নিজের সাইটের প্রচার, সেবা বিক্রি, অন্যের পণ্য বিক্রি এবং পন্যের বিক্রয়কৃত কমিশন ইত্যাদি সহ অনেক ভাবে আয় করতে পারবেন ।
৫. ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অন্য প্রতিষ্ঠানকে রেফার বা তাদের জন্য রিভিউ লিখে পূর্বেই সেই প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ আয় করতে পারা যায় ।

সাধারণ ইমেইল ও মার্কেটিং ইমেইল এর পার্থক্য

 

ক্ষুদ্র ব্যবসায় সাফল্যের জন্য Email মার্কেটিং এর প্রয়োজনীয়তাঃ

বিজ্ঞাপন করার অনেক পদ্ধতি ও মাধ্যমই রয়েছে। আজ যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হলো ‘Email Marketing’। Email Marketing মার্কেটিং এর মাধ্যমে বিজ্ঞাপন করার অনেক সুবিধা রয়েছে। যেমন, Professional মানের Software ব্যবহার করে অল্প টাকায় বিজ্ঞাপন প্রচার করা যায়। ফলে বিজ্ঞাপনের পেছনে অধিক টাকা ব্যয় করার প্রয়োজন নাই। বর্তমান বিশ্ব যেহেতু Web মিডিয়াতে ঝুকে পড়েছে তাই Email Marketing এর সিদ্ধান্ত আপনার জন্য সুদূর প্রসারী সাফল্য এনে দেবে। Email Marketing এর ম্যাধ্যমে Product এর বিস্তারিত তথ্য বিজ্ঞাপন আকারে গ্রাহকের কাছে পৌছে দেয়া সম্ভব হয় যা বিজ্ঞাপনের অন্য কোন প্রক্রিয়াতে সম্ভব নয়। Email Marketing এর মাধ্যমে গ্রাহকের কাছে Product এর তথ্য দীর্ঘস্থায়ীভাবে পৌছে দেয়া সম্ভব। সুতরাং Email Marketing ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সঠিক উপায় হতে পারে।

XeonBD ইমেইল মার্কেটিং প্রোগ্রাম এ আপনি পাচ্ছেনঃ

এখন ইমেইল মার্কেটিং শুধু গ্রাহকদের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমই না, এটি আপনার প্রতিষ্ঠানের প্রতি গ্রাহকদের বিশ্বাস আস্থা বৃদ্ধিতে সহায়তা করে।

আপনার আস্থা ও বিশ্বাস এর কথা মাথায় রেখেই আমরা দিচ্ছি অনন্য গ্রাহক সেবার প্রতিশ্রুতি।

আমাদের রয়েছে ৫টি আলাদা প্যাকেজ। আপনি চাইলে বিনামূল্যে ১০ দিনের ট্রায়াল পিরিয়ড এ এই সেবাটি পেতে পারেন। এছাড়া এই সেবাটিতে আপনি আরও পাচ্ছেন-

  • ইমেইল মার্কেটিং সফটওয়্যার এর মাধ্যমে স্বয়ংক্রিয় ইমেইল প্রেরণ সুবিধা
  • আমাদের সফটওয়্যার যদি কোন ডুব্লিকেট ইমেইল পায় তবে তা অপসারন করে
  • ৮০-৯০% পর্যন্ত প্রেরণের নিচ্ছয়তা
  • স্বয়ংক্রিয় রিপরটিং ব্যবস্থা ( ইনবক্স রিপোর্ট, স্পাম রিপোর্ট, বাউঞ্ছ রিপোর্ট)
  • আমরাই বাংলাদেশে ইমেইল মার্কেটিং এর পথ প্রদর্শক, ফলে আমরা সব সময় সেরা গ্রাহক সেবার নিশ্চয়তা দিয়ে থাকি।
  • আমাদের রয়েছে বিশ্বব্যাপী ১০০০ এরও বেশি সন্তুষ্ট গ্রাহক
  • সাশ্রয়ী মূল্যে সর্বোচ্চ সেবার নিশ্চয়তা
  • বিনামূল্যে মানসম্পন্ন বিজ্ঞাপনের জন্য পরামর্শ প্রদান
  • ২৪/৭ সাপোর্ট, আলাদা Client area
  • স্পাম এবং বাউঞ্ছ ডিটেক্টর, ডেডিকেটেড IPS, SMTP সার্ভারসহ আরও অনেককিছু

তাই যদি সর্বোচ্চ সেবার নিশ্চয়তা চান এবং ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের দ্রুত লক্ষ্যের দিকে নিতে চান তাহলে আমাদের ইমেইল মার্কেটিং প্লাটফর্ম হতে পারে আপনার গুরুত্বপূর্ণ সহায়ক।  আপনার ইমেইল মার্কেটিং সেবার জন্য এখনই যোগাযোগ করতে পারেন [email protected] অথবা কল করুন +৮৮০১৯৭৭৯৩৬৬২৩

Comments

comments

Recent Posts
Contact Us

We'd love to hear from you, we'll get back to you soon.

Start typing and press Enter to search